Monday, June 11, 2012

মোবাইলের মাধ্যমে সরাসরি ফেসবুকে ভিডিও সম্প্রচার করুন (Live Broadcast By Mobile Phone)

মোবাইলের মাধ্যমে সরাসরি ফেসবুকে ভিডিও সম্প্রচার করুন(Live Broadcast By Mobile Phone)

শিরোনাম দেখে কি আশ্চর্য হচ্ছেন?
প্রযুক্তি আমাদের ইচ্ছা অনিচ্ছাকে প্রতিনিয়ত অনেক সহজ করে হাতের মুঠোয় এনে দিচ্ছে অনেক অসম্ভব কিছুকে। লাইভ টেলিকাষ্ট বলতে স্যাটেলাইট, স্যাটেলাইট চ্যানেল এইগুলো বুঝি।যা আমাদের মত সাধারণের কল্পনা বিলাসকে ছাড়িয়ে যায়। আমরা এখন এমনি একটা অসাধারন বিষয় নিয়ে আলোচনা করব, প্রযুক্তির কল্যানে যা আমাদের হাতের মুঠোয়।
পারিবারিক, সামাজিক কিংবা রাজনৈতিক ঘটনা প্রবাহে অনেক কিছুই আমরা মনে মনে চাই এই অনুশঠান্টি যদি এখনই সরাসরি নেট/ওয়েবসাইটে দেওয়া যেত! দূর দুরান্তের অনেকেই একসাথে দেখার সুবিধা পেত!
এখন আপনি চাইলেই একটি অনলাইন টিভি চ্যানেলের গর্বিত মালিক হয়ে আপনার যে কোন অনুষ্ঠান সরাসরি আপনার facebook, blog বা forum এ নিজে দেখতে পারেন পাশাপাশি আপনার নির্বাচিত বন্ধুদেরকেও দেখাতে পারেন। মনে হয়ত জাগছে- টাকা পয়সা কেমন খরচ করতে হবে? কোন টাকাই লাগবে না শুধুমাত্র সহজ কয়েকটি ধাপ অনুসরণ করে আপনি যেকোন অনুষ্ঠান, সেমিনার, মিটিং বা  প্রিয়জনের মজার আড্ডাকে সম্পূর্ণ বিনামূল্যে সরাসরি অনলাইনে সম্প্রচার করতে পারবেন। নিচের ধাপগুলো অনুসরন করুন আশা করি পুরো বিষয়টি পানির মত পরিস্কার হয়ে যাবে।
যা প্রয়োজন হবেঃ
1. iPhone, iPad বা
2. Android 2.1+ Supported স্মার্টফোন বা
3. ট্যাবলেট পিসি  বা
4. webcam  ও
5. Internet Connection

আসুন একটি টিভি চ্যানেল তৈরী করি:
শুরুতেই আমরা একটি টিভি চ্যানেল তৈরী করব। চ্যানেল তৈরি করার জন্য সর্বপ্রথম ustream.tv তে নিবন্ধন/sign up করতে হবে।
এজন্য  এখানে ক্লিক করুন  (http://www.ustream.tv/login-signup) এবং মনোযোগ সহকারে প্রয়োজনীয় তথ্যগুলো দিয়ে "signup" করুন। আপনার মেইল চেক করে ইমেল ঠিকানাটি নিশ্চিত করে একাউন্ট সক্রিয় করুন। নিয়মমত login  করুন। পরবর্তি ধাপে চ্যানেল তৈরির জন্য Dashboard  থেকে  Create Channel অপশনটিতে click করুন।
 কি নাম দিবেন আপনার স্বপ্নের চ্যানেলের? সুন্দর একটি নাম নির্বাচন করে জায়গা মত বসিয়ে Create বাটন ক্লিক করুন। এখন যে পেইজটি পাবেন সেখানে আপনার চ্যানেলের Show name, category, channel tags, channel picture, about ইত্যাদি তথ্য দিয়ে Save করুন। সবকিছু ঠিক থাকলে আপনার চ্যানেল তৈরি যাবে। কি মজা না? আপনি একটি লিংক পাবেন, লিংকটি পেতে "Go to Channel" এ ক্লিক করুন।

এখন অনুষ্ঠান সম্প্রচারের প্রস্তুতিঃ
আমাদের অন লাইন টিভি চ্যানেল তৈরির কাজ শেষ। আমরা এখন এই চ্যানেল দিয়ে আমাদের কাঙ্খিত অনুষ্ঠান সরাসরি সম্প্রচার বা Live Broadcast করব। ustream.tv -তে কয়েকভাবেই live broadcast করা যায়। আমরা এখানে মোবাইল দিয়ে কিভাবে  live broadcast করা যায় সেই বিষয়ে জানব।
বর্তমানে iPhone, iPad এবং Android 2.1+ Suported স্মার্টফোন ও ট্যাবলেট পিসি দিয়ে এই সুবিধা পাওয়া যাবে। প্রথমে স্মার্টফোন বা ট্যাবলেট পিসিতে "ustream" নামে একটি Application install করতে হবে। Android ব্যাবহারকারীরা  গুগল প্লে থেকে Applicationটি ডাউনলোড করতে পারবেন এবং আইফোন ও আইপ্যাড ব্যাবহারকারীরা   আইটিউনস  থেকে  Application টি ডাউনলোড করতে পারবেন।
Applicationটি ইনস্টল করে live broadcast এর জন্য আপনার ডিভাইস থেকে Application টি Open করুন। Go Live বাটনে click করুন।  ustream.tv তে আপনার  ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে login করুন। সঠিকভাবে login সম্পন্ন হলে আপনি আপনার চ্যানেলে live broadcast করতে পারবেন। এজন্য আপনার মোবাইলে অবশ্যই ইন্টারনেট সংযোগ সক্রিয় থাকতে হবে।  মোবাইল ছাড়াও ওয়েবক্যাম দিয়ে live broadcast করা যবে।

যেভাবে ফেসবুকে সম্প্রচার করবেন:
আমরা জনপ্রিয় সামাজিক ওয়েবসাইট Facebook এ এর ব্যবহার দেখব।
সর্বপ্রথম এই লিংকটিতে ক্লিক করুননিচের মত একটি পেইজ প্রদর্শিত হবে।

এখান থেকে Get it Now বাটনটি ক্লিক করুন। পরের পেইজ থেকে Add this application to: এর ঘর থেকে আপনি যে পেইজটিতে আপনার চ্যানেল যোগ করতে চান সেই পেইজটি সিলেক্ট করে " Add Ustream Live" বাটনে ক্লিক করুন।


লক্ষ্য করে দেখুন- আপনার ফেসবুক পেইজে Ustream Live নামে একটি অপশন যুক্ত হয়ে যাবে। এখন Ustream Live  অপশনে ক্লিক করুন। এখান থেকে আপনি যে চ্যানেলটি যোগ করতে চান সেই চ্যানেলটির পাশের "Put on Page" বাটনে ক্লিক করুন।
প্রয়োজনে আপনি ডিজাইন ও লেআউট পরিবর্তন করতে পারবেন। সবশেষে একদম নিচে থেকে "Save" বাটনটি ক্লিক করুন। আপনার পেইজের সাথে চ্যালেনটি যুক্ত হয়ে যাবে।  
শুরু করুন  ভিডিও capture আর উপভোগ করুন live broadcast!!!
এখান থেকেই আপনার ফেসবুক Friends দেরকে আপনার চ্যানেল পেইজে Invite করতে পারবেন।
 সবকিছু ঠিকঠাক থাকলে এখন থেকে আপনি আপনার মোবাইল দিয়ে ভিডিও করে সরাসরি ফেসবুকে সম্প্রচার করতে পারবেন।
ধন্যবাদ।

0 comments:

:)) ;)) ;;) :D ;) :p :(( :) :( :X =(( :-o :-/ :-* :| 8-} :)] ~x( :-t b-( :-L x( =))

Post a Comment

পরামর্শ প্রার্থনীয়

^ Back to Top Blogger Widgets